Friday 19th of April 2024
|
|
|
Headlines : * Risk of bird flu spreading to humans is ‘enormous concern’, says WHO   * Gold price hits record high of Tk 1.19 lakh per bhori   * Bottled soybean oil increases by Tk 4 per liter, loose oil reduces by Tk 2 per liter   * Main role of military forces to protect country`s sovereignty: Army Chief   * Dhaka, Delhi to boost cooperation in media, film   * Several deals likely to be signed during PM`s Thailand visit: foreign ministry   * China opens visa centre in Dhaka to boost ties   * Bangladeshi architect in Time’s 100 most influential people list   * Rain likely over 7 divisions   * PM opens Livestock Services Week, Exhibition-2024  

   Education
এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বেতন থেকে ১০% কর্তনের প্রতিবাদে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর সাংবাদিক সম্মেলন ও কর্মসূচি ঘোষণা।
  Date : 19-04-2024


এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বেতন থেকে ১০% কর্তনের প্রতিবাদে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর সাংবাদিক সম্মেলন ও কর্মসূচি ঘোষণা করেছে । বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) এর সভাপতি
অধ্যক্ষ মোঃ বজলুর রহমান মিয়া ,।তিনি সাংবাদিকদের একটি লিখিত বক্তব্যে বলেন আপনারা জানেন, মানব সভ্যতা বিনির্মাণে ও সুশৃঙ্খল জাতি গঠনে শিক্ষক-কর্মচারীগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। এক্ষেত্রে বেসরকারি শিক্ষক-কর্মচারিগণের ভূমিকাই সবচেয়ে বেশি। কিন্তু বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ জাতির জন্য শিক্ষায় সর্বোচ্চ অবদান রাখা স্বত্বেও সরকারি শিক্ষকদের তুলনায় বেসরকারি শিক্ষক-কর্মচারীদের প্রাপ্তি সন্তোষজনক নয়। সরকারি ও বেসরকারি শিক্ষকগণ একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, অভিন্ন পাঠ্যবই, একই প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ণের কাজে নিয়োজিত থেকেও বেসরকারি শিক্ষক-কর্মচারীগণ পাহাড়সম আর্থিক বৈষম্যের শিকার।

সদ্য স্বাধীন হওয়া একটি যুদ্ধবিধস্ত দেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রাথমিক শিক্ষা জাতীয়করণ, পরবর্তীতে তাঁরই সুযোগ্য তনয়া শিক্ষা ও শিক্ষক বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক ২৬,১৯৩টি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়কে একযোগে জাতীয়করণ করায় এবং মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষকদের প্রতি ইতিবাচক আচরণ ও মনোভাবের কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা স্তরকেও জাতীয়করণের জন্য আমরা আশান্বিত হয়েছিলাম। কিন্তু শিক্ষা জাতীয়করণের লক্ষ্যে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও ন্যায্য বাড়ি ভাড়া প্রাপ্তির ক্ষেত্রে আজও আমরা সম্মানজনক অবস্থায় পৌঁছতে পারিনি। তাই আগামী ঈদের পূর্বেই বেসরকারি শিক্ষক-কর্মচারীদের সরকারি শিক্ষক-কর্মচারীদের ন্যয় পূর্ণাঙ্গ উৎসব ভাতা ও বাড়ি ভাড়া প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

আপনারা জানেন, আমরা আমাদের ন্যায়সঙ্গত দাবী আদায়ের জন্য দীর্ঘদিন যাবৎ সাংবাদিক সম্মেলন, মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতীক অনশন, অবস্থান ধর্মঘট, সমাবেশ ও মহাসমাবেসসহ বিভিন্ন সময়ে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছি। গত ২৯ মার্চ ২০১৭ কেন্দ্রীয় শহীদ মিনারে স্মরণকালের সর্ববৃহৎ জাতীয় শিক্ষক-কর্মচারি সমাবেশসহ মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছি। গত ২২ মে ২০১৭ তারিখে সংবাদিক সম্মেলনের মাধ্যমে আপনাদের উপস্থিতিতে ১ জুন থেকে ১০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত বিভিন্ন কর্মসূচি ঘোষণা ও পালন করেছি। গত ১৪ মার্চ ২০১৮ তারিখ জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবীতে প্রায় ৩ লক্ষাধিক শিক্ষক-কর্মচরীরবৃন্দের মহাসমাবেশের পরেও দাবী পূরণের বিষয়ে সরকারের নীতিনির্ধারকদের আশ্বাসের প্রেক্ষিতে আন্দোলন স্থগিত করেছিলাম। ফলে ডিসেম্বর ২০১৮ একাদশ জাতীয় নির্বাচনের পূর্বে শিক্ষক বান্ধব মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষক-কর্মচারীদের জন্য নিঃশর্তভাবে ৫% ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতা প্রদানের ঘোষণা দেয়ায় আমরা মানীয় প্রধানমন্ত্রীসহ সরকারকে সাধুবাদ জানিয়েছি।



  
  সর্বশেষ
Risk of bird flu spreading to humans is ‘enormous concern’, says WHO
Bottled soybean oil increases by Tk 4 per liter, loose oil reduces by Tk 2 per liter
Main role of military forces to protect country`s sovereignty: Army Chief
Dhaka, Delhi to boost cooperation in media, film

Chief Advisor: Md. Tajul Islam,
Editor & Publisher Fatima Islam Tania and Printed from Bismillah Printing Press,
219, Fakirapul, Dhaka-1000.
Editorial Office: 167 Eden Complex, Motijheel, Dhaka-1000.
Phone: 02-224401310, Mobile: 01720090514, E-mail: muslimtimes19@gmail.com