Thursday 25th of April 2024
|
|
|
Headlines : * Dhaka denounces US State Department`s 2023 human rights report   * PM pays courtesy call on Thai King & Queen   * PM urges world leaders to say `no` to wars   * Heat wave sweeping across the country, may continue   * Secondary schools, colleges to open Sunday   * 155 killed in Tanzania as heavy rains cause floods, landslides   * Heatstroke kills 30 in Thailand this year as kingdom bakes   * UN report says 282 million people faced acute hunger in 2023, with the worst famine in Gaza   * Settle disputes through dialogue, say `no` to wars: PM at UNESCAP meet   * BGB sends back 288 security personnel to Myanmar  

   Education
আজও নীলক্ষেত মোড়ে সাত কলেজের শিক্ষার্থীদের অবস্থান
  Date : 25-04-2024

পাঁচ দফা দাবি আদায়ে আজও রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা। আজ বেলা ১১টায় শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এর আগে মঙ্গলবার দুপুর ২টা পর্যন্ত অবস্থানের পর ফের অবস্থানের ঘোষণা দিয়ে তারা সরে গিয়েছিলেন। আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত থেকেই চলমান সব সমস্যার সমাধান চান তারা।

অবস্থান কমসূচিতে অংশ নেয়া মিরপুরের সরকারি বাংলা কলেজের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাহেদুল ইসলাম গণমাধ্যমকে বলেন, আমরা অধিভুক্তি বাতিল নয়, আমরা আমাদের চলমান সমস্যার সমাধান চাই। কারণ এখন অধিভুক্তি বাতিল করলে আমি মনে করি এই সমস্যা আরও বাড়বে।

ইডেন মহিলা কলেজের তৃতীয় বষের শিক্ষার্থী জাকিয়া চৌধুরী বলেন, আমাদের মনে হয়েছে অধিভুক্ত হওয়ার পর ওরা আমাদের মেধাকে সঠিকভাবে মূল্যায়ন করেনি বা করা হচ্ছে না। কিন্তু আমরা অধিভুক্ত বাতিল চাই না, যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী নিজেই সিদ্ধান্ত নিয়েছেন আমাদের সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে দেয়া হবে। ওনার মতামতের ওপর কথা আমরা অবশ্যই বলব না।

আমরা অধিভুক্তই থাকতে চাচ্ছি কিন্তু আমরা চাই আমাদের মেধাকে সঠিকভাবে মূল্যায়ন করা হোক। তিনি বলেন, আমরা চাই আমাদের জন্য একটা আলাদা প্রশাসনিক ভবন করা হোক যেখানে আমরা আমাদের সমস্যাগুলো নিয়ে সহজে কাজ করতে পারি। দাবির ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস না পাওয়া পর্যন্ত কর্মসূচি চলবে বলে জানান আন্দোলনকারীরা।
শিক্ষার্থীদের পাঁচ দফা দাবি হচ্ছে, পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে ত্রুটিমুক্ত ফলাফল প্রকাশসহ একটি বর্ষের সকল বিভাগের ফলাফল একত্রে প্রকাশ; ডিগ্রি, অনার্স, মাস্টার্স সকল বর্ষের ফলাফলে গণহারে অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতা পুনঃমূল্যায়ন, সাত কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন, প্রতিমাসে প্রত্যেকটি বিভাগে প্রতি কলেজে দু’দিন করে মোট ১৪ দিন ঢাবি শিক্ষকদের ক্লাস নিতে হবে, সেশনজট নিরসনের জন্য একাডেমিক ক্যালেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু করা।



  
  সর্বশেষ
Dhaka denounces US State Department`s 2023 human rights report
PM pays courtesy call on Thai King & Queen
PM urges world leaders to say `no` to wars
Upazila elections must be free, fair: CEC

Chief Advisor: Md. Tajul Islam,
Editor & Publisher Fatima Islam Tania and Printed from Bismillah Printing Press,
219, Fakirapul, Dhaka-1000.
Editorial Office: 167 Eden Complex, Motijheel, Dhaka-1000.
Phone: 02-224401310, Mobile: 01720090514, E-mail: muslimtimes19@gmail.com